শ্রম বীমা জুতা, নিরাপত্তা জুতা রাবার outsole সূত্র নকশা মৌলিক নীতি

- Dec 25, 2018-

রাবারের বিশেষ বৈশিষ্ট্যগুলির কারণে রাবার আউটসোলের শ্রম বীমা জুতাগুলি শ্রম বীমা জুতা বাজারে একটি বড় অংশ রয়েছে। রাবার আউটসোল জুতাগুলি নন-স্লিপ, পরিধান-প্রতিরোধী, উচ্চ তাপমাত্রা এবং কঠোর পরিশ্রমী পরিবেশের সাথে মানিয়ে নিতে পারে তা নিশ্চিত করার জন্য, আমাদের একটি যোগ্যতাসম্পন্ন রাবার আউটসোল তৈরির জন্য রাবার আউটসোলের সূত্রটি মাস্টার করতে হবে।

রাবার সূত্র প্রযুক্তি নির্বাচন এবং উপকরণ প্রয়োগ বিজ্ঞান এবং শিল্প। সাধারণ রাবার সূত্র তিনটি উদ্দেশ্য: প্রথমত, এটি রাবার পণ্য বাস্তব শারীরিক বৈশিষ্ট্য আছে তোলে; দ্বিতীয়ত, এটি ভাল প্রক্রিয়াকরণ ক্রিয়াকলাপের জন্য বিদ্যমান প্রক্রিয়াকরণ সরঞ্জামগুলির সাথে সহযোগিতা করতে পারে; অবশেষে, এটি সর্বনিম্ন সম্ভাব্য খরচ উপাদানগুলির সাথে গ্রাহকের প্রয়োজনীয়তা পূরণ করে এমন শারীরিক সম্পত্তি স্তর অর্জন করতে পারে। অন্য কথায়, রাবার গঠনের নকশা করার সময় বিবেচনা করা তিনটি গুরুত্বপূর্ণ বিষয় উপাদান, প্রক্রিয়াজাতকরণ এবং খরচের শারীরিক বৈশিষ্ট্য এবং তিনটি উপযুক্ত ভারসাম্য দেওয়া হয়। এটি সূত্র নকশা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

সাধারণত রাবার সূত্র ব্যবহার করা additives দশ প্রধান উপাদান মধ্যে সংক্ষিপ্ত করা যেতে পারে:

রাবার বা elastomers:

রাবার সূত্র নকশা প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাবার স্তর বা কাঁচামাল আঠালো নির্বাচন। রাবার কিছু সাধারণ মৌলিক বৈশিষ্ট্য সহ, তার রচনা নির্বিশেষে, প্রকৌশল উপাদান একটি ধরনের। সমস্ত rubbers স্থিতিস্থাপক, নমনীয়, শক্ত, জল এবং বায়ু permeable impervious হয়। এই সাধারণ বৈশিষ্ট্য ছাড়াও, প্রতিটি রাবার তার গঠন কারণে নিজস্ব বৈশিষ্ট্য আছে।

Vulcanizing এজেন্ট:

একটি ভলকানাইজিং এজেন্ট যোগ করার উদ্দেশ্য হচ্ছে রবারের শারীরিক বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করার জন্য রাবার অণুগুলির মধ্যে ক্রস লিঙ্কিংকে সৃষ্টিকারী রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করা। রাসায়নিক ব্রিজিং কর্মটি রাবার যৌগটিকে নরম, ভিসাকাস, থার্মোপ্লাস্টিক শরীর থেকে শক্ত শক্ত থার্মোসেটে পরিবর্তিত করে, যা তাপমাত্রার দ্বারা কম প্রভাবিত হয়। সালফার এখনও তারিখ থেকে সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত সালফিউজার। অন্যান্য সালফার দাতা যেমন টিউরাম ডাইসফাইডের টিএমটিডি (টিইএক্সএক্স) কখনও কখনও নিম্ন সালফার বা সালফার-মুক্ত ভলকানাইজেশান সিস্টেমের উপাদানটির তাপ প্রতিরোধের উন্নতির জন্য মৌলিক সালফারের প্রতিস্থাপন বা অংশের জন্য একটি সূত্র হিসাবে ব্যবহৃত হয়। ফর্মুলারের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল ভলকানাইজেশন সিস্টেম, ভল্কাইজিং এজেন্ট এবং অ্যাক্সিলারেটরের পছন্দ।

accelerators:

Vulcanization অ্যাক্সিলারেটর উপাদানের vulcanization হার ত্বরান্বিত এবং vulcanization সময় ছোট।

অ্যাক্টিভেটর এবং retarders (retarders):

অ্যাক্টিভেটর অ্যাক্সিলারেটরের কার্যকলাপ এবং কার্যকারিতা উন্নত করতে সহায়তা করার জন্য ব্যবহৃত হয়। সর্বাধিক ব্যবহৃত অ্যাক্টিভেটররা জিংক অক্সাইড পাউডার, স্টিয়ারিক অ্যাসিড, সীসা অক্সাইড, ম্যাগনেসিয়াম অক্সাইড এবং আমিন (এইচ)।

Antidegradants:

অ্যান্টি-সুপরিণতি এজেন্ট অক্সিজেন, ওজোন, তাপ, ধাতু ক্যাটালাইসিস এবং বক্লিং গতির কারণে রাবার পণ্যগুলির অবনতির বিলম্ব করতে পারে। অতএব, বিরোধী-পক্বতা এজেন্টের যোগসূত্র পণ্যটির বৃদ্ধির প্রতিরোধ বাড়িয়ে তুলতে পারে এবং উপাদানের যোগসাজশের পরে তার পরিষেবা জীবনকে বাড়িয়ে তুলতে পারে।

প্রক্রিয়াজাতকরণ উপকরণ:

প্রসেসিং এডিসেস, যেমন নামটি প্রস্তাব করে, মেশানো, ক্যালেন্ডারিং, এক্সট্রুশন এবং গঠন করার মতো প্রক্রিয়াজাতকরণ ক্রিয়াকলাপগুলিকে সহজতর করার জন্য উপাদানগুলিকে সহায়তা করে।

ফিলার:

ভর্তি উপকরণ উপাদান শারীরিক বৈশিষ্ট্য, প্রসেসে সহায়তা বা তাদের খরচ কমাতে পারেন। Reinforcing fillers কঠোরতা, প্রসার্য শক্তি, modulus, অশ্রু শক্তি এবং নিবন্ধ ঘর্ষণ প্রতিরোধ করতে পারেন। সুতো বা সূক্ষ্ম কণা হিসাবে খনিজ পদার্থ সাধারণত ব্যবহার করা হয়।

Plasticizer, সফটনার এবং tackifier (Tackfier):

প্লাস্টিকটি, স্নিফেনার এবং টেকিফিয়ারগুলি যৌগিক মিশ্রিত করতে, তার আঠালোতা পরিবর্তন করতে, উপাদানগুলির স্নিগ্ধতা বাড়ানোর জন্য, কম তাপমাত্রায় পণ্যটির নমনীয়তা উন্নত করতে, বা কিছু রাসায়নিক পদার্থের উপর খুব বেশি প্রভাব ছাড়াই রবার প্রতিস্থাপন করতে সহায়তা করে। সাধারণত, এই ধরনের additives প্রক্রিয়াকরণ সহায়ক বা extenders হিসাবে ব্যবহার করা যেতে পারে।

রঙ রঙ্গক:

রঙিন একটি নির্দিষ্ট রঙ প্রদান করতে অ কার্বন সুতা ফর্মুলেশন ব্যবহার করা হয়। সাধারণত ব্যবহৃত রঙ উপকরণ জৈব এবং অজৈব উপকরণ শ্রেণীবদ্ধ করা যেতে পারে। অজৈব ধাতুগুলিতে লোহা অক্সাইড, ক্রোমিয়াম অক্সাইড, টাইটানিয়াম ডাই অক্সাইড (টাইটানিয়াম ডাই অক্সাইড), ক্যাডমিয়াম সালফাইড, ক্যাডমিয়াম সেলেনাইড, বারিয়াম সালফাইড, পারক সালফাইড, লিথোপোন এবং সামরিক নীল অন্তর্ভুক্ত।

জৈব রঙ্গক অজৈব রঙ্গক তুলনায় অনেক বেশি ব্যয়বহুল। যাইহোক, এটি ব্যবহার ভাল, রঙ উজ্জ্বল এবং নির্দিষ্ট মাধ্যাকর্ষণ খুব কম। তাছাড়া, জৈব রঙিন রঙ পরিবর্তন অজৈব রঙের উপাদান বেশী যে। যাইহোক, বেশিরভাগ জৈব রঙ্গক বাষ্প, হালকা, অ্যাসিড বা ক্ষারীয় থেকে অস্থির এবং কখনও কখনও পণ্যটির পৃষ্ঠদেশে স্থানান্তরিত হয়।

বিশেষ উদ্দেশ্য উপকরণ:

বিশেষ উদ্দেশ্য উপকরণ এমন উপাদান যা প্রায়ই পানিতে ব্যবহৃত হয় না, যেমন ফোমিং এজেন্ট, সুস্বাদু এজেন্ট, আঠালো এডস, শিখা প্রতিরোধক, ফুসফুসের ইনহিবিটারস এবং অতিবেগুনী শোষক।

রেসিপি নকশা প্রোগ্রাম:

প্রায় সব নতুন সূত্র বিদ্যমান সূত্র থেকে সংশোধন করা হয়েছে। বর্তমানে, কিছু লোক সম্পূর্ণরূপে নতুন সূত্র তৈরি করার চেষ্টা করেছে কারণ এটি কার্যত প্রয়োজন হয় না। সূত্রটি কার্যকরী হওয়ার জন্য, ফর্মুলারটি অভ্যন্তরীণ বা বহিরাগত সমস্ত ধরণের প্রযুক্তিগত ডেটা ব্যবহার করার চেষ্টা করতে হবে, তারপর প্রয়োজনীয়তার ভিত্তিতে সংগঠিত এবং বিশ্লেষণ করতে এবং সূত্রটি ডিজাইন করতে ব্যক্তিগত কল্পনা এবং সৃজনশীলতা ব্যবহার করতে হবে। নিম্নলিখিত ধাপগুলি গঠন নকশা জন্য একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যেতে পারে।

1. শারীরিক বৈশিষ্ট্য এবং লক্ষ্য খরচ নির্ধারণ।

2. প্রযোজ্য কাঁচামাল আঠালো নির্বাচন করুন।

3. বিদ্যমান অনুরূপ উপাদান জন্য পরীক্ষা তথ্য বিকাশ।

4. বিভিন্ন ধরনের উপকরণ সম্পর্কিত প্রযুক্তিগত তথ্য পড়ুন।

5. প্রাথমিক রেসিপি সেট করুন।

6. শারীরিক বৈশিষ্ট্য লক্ষ্য সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা পরীক্ষা করার জন্য একটি ছোট নমুনা চেষ্টা করুন।

7. আরও মূল্যায়ন জন্য একটি রেফারেন্স হিসাবে ব্যবহৃত উপকরণ খরচ অনুমান।

8. সাইটের এই উপাদান কার্যকারিতা মূল্যায়ন।

9. এই সূত্র সঙ্গে লক্ষ্য ট্রায়াল।

10. শারীরিক বৈশিষ্ট্য নির্দিষ্টকরণ পূরণ করতে পারেন কিনা পরীক্ষা করুন।