রাবার উৎস

- Oct 15, 2018-

তিনি রবার শব্দ ভারতীয় কউ-uchu থেকে আসে, যার মানে "অশ্রু এর অশ্রু।" প্রাকৃতিক রাবার ট্র্যাকফিল গাছ দ্বারা রাবার কাটা যখন লেটেক solidifying এবং শুকানোর দ্বারা প্রাপ্ত হয়। 1770 সালে, ব্রিটিশ রসায়নবিদ জে। প্রিস্ট্লি আবিষ্কার করেছিলেন যে পেন্সিল লেখাটি মুছে ফেলার জন্য রাবার ব্যবহার করা যেতে পারে। সেই সময়ে, এই উদ্দেশ্যে ব্যবহৃত উপাদানটিকে রাবার বলা হতো, এবং শব্দটি তখন থেকেই ব্যবহার করা হয়েছে। রাবারের আণবিক শৃঙ্খলা ক্রস-লিঙ্কযুক্ত হতে পারে এবং ক্রস-লিঙ্কিংয়ের পরে রাবার বাহ্যিক বল দ্বারা বিকৃত হয় এবং এর দ্রুত পুনরুদ্ধারের ক্ষমতা থাকে এবং এতে ভাল শারীরিক এবং যান্ত্রিক বৈশিষ্ট্য এবং রাসায়নিক স্থায়িত্ব থাকে। রাবার শিল্পের জন্য রাবার মূল কাঁচামাল এবং টায়ার, পায়ের পাতার মোজাবিশেষ, টেপ, তারগুলি এবং অন্যান্য রাবার পণ্য তৈয়ার ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

Trefoil গাছ সবচেয়ে বাণিজ্যিক রাবার প্রদান করে। এটি ক্ষতিগ্রস্ত হলে রাবার ইমালসন ধারণকারী প্রচুর পরিমাণে স্যাপ গোপন করে (যেমন স্টেমের ছাল কাটা হয়)।

এ ছাড়া, ডুমুর গাছ এবং পরিবারের কিছু উদ্ভিদ ইউফোরবিসিও রাবার সরবরাহ করতে পারে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাবার সরবরাহ থেকে জার্মানি কেটে ফেলা হয়েছিল এবং এই গাছপালা থেকে রাবার প্রাপ্ত করার চেষ্টা করেছিল, তবে পরবর্তীতে এটি সিন্থেটিক রাবার উৎপাদনে পরিবর্তিত হয়েছিল।