জুতা তৈরীর উদ্যোগের ইআরপি সিস্টেমের উপাদান কোডিং সম্পর্কে কথা বলা

- Nov 05, 2018-

জুতা তৈরীর উদ্যোগের ইআরপি সিস্টেমের উপাদান কোডিং সম্পর্কে কথা বলা


ভূমিকা

বর্তমানে, মারাত্মক বাজার প্রতিযোগিতার সাথে মোকাবিলা করার জন্য এবং উদ্যোগের ব্যবস্থাপনায়ে ব্যাপকভাবে উন্নতি করার জন্য, অনেক জুতা তৈরি করার উদ্যোগ (পেশাদার রাবার বুট নির্মাতারা সহ) এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) সিস্টেম বাস্তবায়ন, বা ব্যবহৃত মূল তথ্য সিস্টেম বিবেচনা করার কথা বিবেচনা করছে । ঐতিহ্যগত উপাদান প্রয়োজনীয়তা পরিকল্পনা সিস্টেম (ইআরপি) বা উত্পাদন সম্পদ পরিকল্পনা সিস্টেম (এমআরপিআইআই) এন্টারপ্রাইজ রিসোর্স পরিকল্পনা পদ্ধতিতে আপগ্রেড করা হয়। আমরা ইআরপি সিস্টেম বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছি, আমরা সম্মুখীন প্রথম সমস্যাগুলির মধ্যে একটি ছিল উপাদান কোডিং সমস্যা। উপাদান কোডিং সমস্যাটি খুব সহজ সমস্যা বলে মনে হয়, তবে যদি আমরা যথেষ্ট মনোযোগ দিতে না পারি তবে এটি আমাদের ইআরপি সিস্টেম বাস্তবায়নের জন্য গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে: এটি সিস্টেমের অপারেটিং দক্ষতা প্রভাবিত করতে পারে, অপারেটিং বৃদ্ধি করতে পারে বোঝা এবং সিস্টেম অপারেশন। মানুষের প্রতিরোধের ফলে সমগ্র সিস্টেমের পক্ষাঘাত হতে পারে। অতএব, সঠিক, বৈজ্ঞানিক এবং যুক্তিসঙ্গত উপাদান কোডিং আমাদের ইআরপি সিস্টেমের সফল এবং মসৃণ বাস্তবায়নের জন্য পূর্বশর্ত হবে।

এই নিবন্ধটি জুতা তৈরি করার এন্টারপ্রাইজ তথ্য ব্যবস্থাপনা সিস্টেমের কিছু অভিজ্ঞতার সংক্ষিপ্তসার যা জুতা তৈরি করার এন্টারপ্রাইজ ERP সিস্টেমের উপাদান কোডিংয়ের জন্য কিছু উল্লেখ সরবরাহ করতে পারে।


উপাদান কোডিং নীতি

ইআরপি সিস্টেম বাস্তবায়নের জন্য কোম্পানীগুলির জন্য উপাদান কোডিং গুরুত্বপূর্ন করার জন্য, আমাদের প্রথমে আমাদের উপাদান কোডিং নীতিগুলি অবশ্যই পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করতে হবে।

1. বৈজ্ঞানিক নীতি

উপকরণ বৈজ্ঞানিক কোডিং উপাদান কোডিং প্রথম নীতি। তথাকথিত বৈজ্ঞানিক প্রকৃতির অর্থ উপাদানটির গঠন, রচনা এবং দৈর্ঘ্য বৈজ্ঞানিক এবং যুক্তিসঙ্গত হওয়া উচিত। আমরা প্রায়ই কোম্পানির উপাদান কোডিং কর্মীদের সম্মুখীন, এবং এমনকি কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা। উপাদান কোডের উপাদানগুলির সমস্ত উপাদান বৈশিষ্ট্য প্রতিফলিত করা সবসময়ই পছন্দসই, যাতে লোকেরা এটি জানতে পারে যে এটি কীভাবে উপাদান কোড থেকে এক নজরে রয়েছে। যাইহোক, প্রকৃতপক্ষে প্রকৃত কাজের ক্ষেত্রে আমাদের কি এমন প্রয়োজন আছে? আমাদের কোম্পানির কতজন মানুষ প্রকৃতপক্ষে হাজার হাজার উপাদান কোড থেকে সঠিকভাবে উপাদান বর্ণনা করতে পারে? এমনকি যদি কেউ করতে পারেন, এটি কোম্পানির অর্থ কি? আমাদের বিশেষ করে স্পষ্ট হওয়া দরকার যে উপাদানগুলির কোডিংয়ের মূল উদ্দেশ্য হলো কম্পিউটারের কম্পিউটারাইজড ব্যবস্থাপনা সহজতর করা এবং কম্পিউটারগুলির বোঝার, সনাক্তকরণ এবং অপারেশন সহজতর করা। এটা সত্যিই আমাদের পরিচালকদের এবং অপারেটরদের জন্য নয়। প্রকৃতপক্ষে, আমরা উপাদান পরিদর্শন ছাড়া কোন yard মধ্যে উপাদান কোড দেখতে হবে না! অতএব, কিভাবে বৈজ্ঞানিকভাবে এবং যুক্তিসঙ্গত কোড উপকরণ আমাদের কোম্পানির উপাদান কোডিং প্রথম নীতি হতে হবে।

2. আদর্শ নীতি

তথাকথিত উপাদান কোডিং মানানসই মানে যে উপাদান কোডিং সম্পত্তি, কোডিং দৈর্ঘ্য, অক্ষর আকার, ইত্যাদি মূলত ঐক্যবদ্ধ হওয়া উচিত। যদিও সাধারণ ইআরপি সিস্টেমগুলির উপাদান কোডিংয়ের ক্ষেত্রে আমরা বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং এমনকি চীনা অক্ষর বা অন্যান্য বিশেষ প্রতীক ব্যবহার করতে পারি, তবে যদি আমাদের ইউনিফর্ম, মানসম্মত উপাদান কোডিং নীতি না থাকে, তবে এটি অবশ্যই অনিশ্চিত হতে পারে আমাদের কোডারগুলির, এবং সামগ্রী পুনরাবৃত্তি কোডিং হতে পারে, যা ঘনিষ্ঠভাবে সিস্টেমের দক্ষতা এবং সঠিকতা প্রভাবিত করে। অতএব, উপাদান কোডিং, আমরা একটি মৌলিক ইউনিফর্ম উপাদান কোডিং স্পেসিফিকেশন স্থাপন করা উচিত। ইউনিফর্ম এবং মানসম্মত উপাদান কোডিং আমাদের কম্পিউটার অপারেটরদের জন্য উপকারী হবে, বিশেষ করে যারা মৌলিক উপকরণ প্রতিষ্ঠার সাথে জড়িত, যেমন বোম অপারেটর ইত্যাদি, উপাদান তথ্য খুঁজে পেতে এবং জুতা টাইপ BOM যেমন ফাইলগুলি তৈরি করে, যাতে কাজটি উন্নত হয় পুরো অপারেটর। কার্যকারিতা. উপরন্তু, অভিন্ন, মানসম্মত উপাদান কোডিং আউটপুট এর সততা এবং নন্দনতত্ব নিশ্চিত করে।

3, বাস্তবতার নীতি

উপাদান কোডিংয়ের বাস্তব নীতি মানে যখন আমরা উপকরণ এবং আর্কাইভগুলি তৈরি করি, তখন আমাদের সামগ্রীগুলি এনকোড করার জন্য সাধারণ নীতিগুলি অনুসরণ করা উচিত এবং আমাদের কাজের অভ্যাসগুলি বিবেচনা করা উচিত। বেশিরভাগ জুতা তৈরির উদ্যোগগুলিতে, "অর্ডার উত্পাদন আদেশ" (কিছু কারখানার "পরিকল্পনা" বা "অর্ডারের ক্রম অর্ডার" বলা হয়) প্রায়শই প্রধান উপকরণ যেমন চামড়া উপকরণ বা অনুকরণ চামড়া উপকরণ। এই অনুযায়ী, এটি কাপড় উপকরণ, ফেনা, এবং midsole উপকরণ হতে পারে। এই উপায়ে, উপাদান বিভাগ, সূক্ষ্ম বিভাগ, উপাদান রং এবং নির্দিষ্ট উপাদান কোড লেখার সময় আমাদের সামনে সর্বাধিক ব্যবহৃত উপকরণ এবং রংগুলিতে মনোযোগ দিতে হবে। উদাহরণস্বরূপ, বিশ্বের পাদুকা নির্মাতাদের বিখ্যাত ব্র্যান্ড, চামড়া উপকরণ প্রায়ই সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ এবং সর্বাধিক ব্যবহৃত উপকরণ। আমাদের উপাদান বিভাগ অক্ষর দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, তাহলে আমরা চামড়া উপকরণ বড় শ্রেণী কোড সেট করতে পারেন, এইভাবে, যখন আমরা উপাদান তথ্য নির্বাচন, চামড়া উপাদান সামনের অবস্থানে প্রদর্শিত হবে। সমস্ত উপাদান-সূচী আউটপুট তথ্য, চামড়া উপাদান অগ্রণী অবস্থান প্রদর্শিত হবে।

4, স্কেলেবিলিটি নীতি

উপাদান কোডিং এর এক্সটেনসিবিলিটির নীতি মানে এমন উপাদানগুলির জন্য নতুন উপকরণ সংস্থাপন নিশ্চিত করার জন্য আমাদের অবশ্যই উপাদান কোডিংয়ের প্রস্তুতির দিকে মনোযোগ দিতে হবে (আসলে সব মৌলিক তথ্য কোডিং ক্রিয়াকলাপ একই)। আমরা জানি যে নতুন উপকরণ অন্যের পর এক উত্থান হয়, এবং নতুন পণ্য ক্রমাগত প্রদর্শিত হচ্ছে। এই যে কোনো সময় নতুন উপকরণ যোগ করতে আমাদের প্রয়োজন হতে পারে। আমরা যদি উপকরণগুলির কোডিং খুব কম কম্প্যাক্ট করি এবং আমাদের জন্য কোনও রুম না রেখে তবে এটি আমাদের নতুন উপকরণ তৈরি করবে। লিখতে কঠিন।


জুতা কোম্পানীর জন্য উপকরণ শ্রেণীবিভাগ

জুতা তৈরির কোম্পানী দ্বারা ব্যবহৃত উপকরণগুলি হাজার হাজার এবং দশ হাজারের মধ্যে স্বীকৃত হতে পারে, এবং যদিও নতুন উপকরণ ক্রমাগত উন্নত ও উদ্ভূত হয় তবে তাদের শ্রেণিবদ্ধ করা কঠিন নয়। সাধারণভাবে জুতা উপাদান বিভাগে বিভক্ত করা যেতে পারে: চামড়া উপকরণ, অনুকরণ চামড়া উপকরণ, কাপড় উপকরণ, প্রক্রিয়াজাতকরণ উপকরণ, সহায়তাকারী উপকরণ, নীচে উপকরণ, হার্ডওয়্যার, রাসায়নিক উপকরণ, প্যাকেজিং উপকরণ। যাইহোক, বিভিন্ন জুতা কারখানার প্রধান পণ্যগুলি ভিন্ন হলেও, যদি তারা একই রকম থাকে, তবে বিভিন্ন শ্রেণীর কারণে কারখানার প্রধান উপকরণ ভিন্ন হতে পারে। অতএব, কারখানা উপকরণ প্রকৃত শর্ত অনুযায়ী শ্রেণীবদ্ধ করা আবশ্যক। উদাহরণস্বরূপ, উচ্চ-শেষ ক্রীড়া জুতা, কাজের জুতো এবং মহিলাদের জুতাগুলিতে, সর্বাধিক ব্যবহৃত উপকরণগুলি চামড়া উপকরণের সব ধরণের। তারপরে, যখন আমরা উপাদান বিভাগগুলি ভাগ করে নেব, তখন আমরা চামড়া উপকরণগুলিকে ক্যাভিয়েড, পিগস্কিন, ভেদস্কিন, পাগল ঘোড়া ত্বক প্রভৃতি বিভাগে বিভক্ত করতে পারি। জুতা তৈরি করার উদ্যোগগুলি নিম্ন-শেষ ক্রীড়া জুতা, মহিলাদের জুতো বা অন্য উত্পাদন করে। পাদুকা পণ্য আরো PU, পিভিসি, কাপড় উপকরণ, ইত্যাদি ব্যবহার করে। তারপর, চামড়া উপকরণ আমরা তাদের একটি বড় বিষয়শ্রেণীতে, যেমন "চামড়া উপাদান" শ্রেণীভুক্ত। মানুষের তৈরি উপকরণের জন্য, তাদের বিভিন্ন বিভাগে শ্রেণীবদ্ধ করা হয় যেমন PU উপকরণ, পিভিসি উপকরণ, এবং অন্যান্য কৃত্রিম চামড়া উপকরণ। ফ্যাব্রিক উপকরণ ক্যানভাস এবং অন্যান্য কাপড় উপকরণ হিসাবে বিভিন্ন বিভাগে বিভক্ত করা যেতে পারে।

অনুরূপভাবে, উপাদান বিভাগ শ্রেণীবদ্ধকরণে, আমাদের সামগ্রীর পরিমাণ অনুসারে শ্রেণির ফাইলের তথ্য স্থাপন করতে হবে, যা পুরু মোডে বা আরও ভাল ভাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। সাধারণভাবে, যদি কোন নির্দিষ্ট ধরণের উপাদান কম ব্যবহার করা হয় তবে এটি পুরু লাইন দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়, তবে যদি কোনও নির্দিষ্ট ধরণের উপাদানটি কারখানার মূল উপাদান হয় তবে একটি সূক্ষ্ম শ্রেণীবিভাগ ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, মহিলাদের জুতা কারখানায়, জাল কাপড় কম ব্যবহার করা হয়, বা বেশি ব্যবহৃত হয় না, তারপরে আমরা তার জমিন, ওজন, ইত্যাদি নির্বিশেষে, "জাল কাপড়" কে সূক্ষ্ম শ্রেণী হিসাবে ব্যবহার করতে পারি। যাইহোক, ক্রীড়াগুলিতে জুতা কারখানা, জাল কাপড় অনেক ধরণের আছে। কেবল "জাল কাপড়" এর সূক্ষ্ম শ্রেণীতে বিভক্ত করা অনেক অসুবিধার কারণ হতে পারে, তাই কাপড়ের উপাদানগুলিতে, জাল কাপড়টি বেশ কয়েকটি সূক্ষ্ম বিভাগে তৈরি করা হয়। যেমন "K083 জাল", "K093 জাল" এবং তাই।

সংক্ষেপে, উপকরণ আমাদের শ্রেণীবিভাগ কারখানা নির্দিষ্ট শর্তাবলী উপর ভিত্তি করে করা উচিত। আমাদের উপাদান শ্রেণীকক্ষ আমাদের কারখানা মধ্যে উপকরণ একটি ব্যাপক বোঝার এবং দক্ষতা থাকা উচিত। অন্যথা, এটি আমাদের ভবিষ্যত ক্রিয়াকলাপগুলিতে অনেক অসুবিধার সৃষ্টি করবে।


উপাদান গঠন উপাদান গঠন

আমরা বিভিন্ন জুতা তৈরির উদ্যোগগুলির উপাদানগুলির বর্ণনা থেকে সহজেই জানতে পারি যে জুতা তৈরির উপকরণগুলিতে কেবলমাত্র তিনটি গুণাবলী রয়েছে: উপাদান নাম (উপাদান বিভাগ), উপাদান রঙ এবং উপাদান স্পেসিফিকেশন। কিছু উপকরণের মধ্যে লাইন (যেমন কিছু চামড়া উপকরণ), ওজন বৃদ্ধি (যেমন জাল উপকরণ, ফেনা, ইত্যাদি), ছাঁচ সংখ্যা (যেমন আউটসোল উপকরণ) এবং আরও কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে। অতএব, উপকরণ বৈশিষ্ট্য জন্য, আমরা তাদের মৌলিক এবং বিশেষ বৈশিষ্ট্য বিভক্ত করতে পারেন। মূল বৈশিষ্ট্য হল: উপাদান বিভাগ, উপাদান শ্রেণীবিভাগ, উপাদান রঙ, উপাদান স্পেসিফিকেশন, ইত্যাদি; বিশেষ বৈশিষ্ট্য: উপাদান জমিন, মডেল নম্বর, গ্রাম ওজন, ইত্যাদি। আমাদের উপাদান কোড উপকরণ উপাদান মৌলিক বৈশিষ্ট্য (বড় বিভাগ, শ্রেণীবিভাগ), উপাদান রঙ, উপাদান উল্লেখ, প্লাস সিরিয়াল নম্বর অন্তর্ভুক্ত করা উচিত।


কোডিং এবং উপাদান বৈশিষ্ট্য এনকোডিং দৈর্ঘ্য

1, উপাদান বিভাগ

উপাদান শ্রেণী অপেক্ষাকৃত ছোট, এবং এটি 1 বাইট প্রকাশ করা যেতে পারে। আমার পরামর্শ হল যে উপাদান বিভাগ ইংরেজি মূল অক্ষরে নির্দেশ করা হয়। যেমন একটি --- চামড়া উপাদান; বি --- পিভিসি --- PU এবং তাই।

2, উপাদান শ্রেণীবিভাগ

বস্তু শ্রেণীবদ্ধকরণ প্রকৃতপক্ষে উপকরণ শ্রেণিবদ্ধকরণের একটি পরিপূরক, প্রকৃতপক্ষে, উপাদানটির নাম যেমন-ফিউর, নরম মালকড়ি, মরীচি ত্বক ইত্যাদি। যেহেতু উপাদান শ্রেণীবিন্যাস বৃহত্তর বর্গের চেয়ে অনেক বড়, সেখানে বড় শ্রেণীতে কয়েক ডজন এবং শত শত বিভাগের সামগ্রী রয়েছে, তাই এটি 3-4 বাইটের দ্বারা লিপিবদ্ধ করা হয়েছে। আমার পরামর্শ হল উপাদান শ্রেণীবদ্ধকরণটি 4 বাইটে বিশেষভাবে প্রকাশ করা হয়, যার সংখ্যা ইংরেজি মূল অক্ষর এবং সংখ্যার দ্বারা নির্দেশিত হয়। যেমন মরীচি ত্বক ---- AA01, প্রথম এ একটি চামড়া একটি বড় বর্গ উপাদান, দ্বিতীয় থেকে চতুর্থ বাইট মরীচি ত্বক প্রতিনিধিত্ব করে।

3, উপাদান রঙ

জুতা নির্মাতারা উপকরণ রঙ উপর খুব কঠোর নিয়ন্ত্রণ আছে। কোন উপাদান এর ক্রোম্যাটিক aberration সমাপ্ত জুতা খারাপ মানের হতে পারে। এটি এমনকি বি এবং সি পণ্য হিসাবে লেবেল করা হয়, বিশেষত OEM পরিচিতির জন্য যা সুপরিচিত ব্র্যান্ডগুলি তৈরি করে। আরো কঠোর, এমনকি কঠোর। অতএব, জুতা নির্মাতাদের জন্য উপাদান রঙ ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ! এই কারণে, আমরা উপকরণ রঙ কোডিং যখন বিশেষ মনোযোগ দিতে হবে। আমার পরামর্শ হল উপাদান রঙ কোডিংটি 5 বাইট গঠিত, যা বড় হাতের অক্ষর এবং সংখ্যা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, সাদা সিরিজের প্রথম এবং দ্বিতীয় সংখ্যা এবং নীল সিরিজের BL দিয়ে। শেষ তিনটি বাইট একটি নির্দিষ্ট রঙ কোড লিখতে ব্যবহৃত হয়। উপরের রংয়ের কোডিং স্কিম অনুযায়ী, আমরা যথাক্রমে সাদা, সাদা, সাদা এবং সাদা সম্পাদনা করতে পারি, WH000, WH001, WH002, WH003, ইত্যাদি।

অবশ্যই, আরেকটি পদ্ধতি সরাসরি আন্তর্জাতিক মানের রঙ নম্বরটি উপাদান রঙের নম্বর হিসাবে ব্যবহার করা, তবে এই কোডিংয়ের সমস্যাটি হল যে কিছু রঙের আন্তর্জাতিক মানের রঙ সংখ্যা 5 বাইট অতিক্রম করে এবং কিছু রঙের সংখ্যা 5 শব্দের কম। বিভাগ, এবং আন্তর্জাতিক মানক রঙ সংখ্যা প্রায় সব সংখ্যা প্রকাশ করা হয়, যা সিস্টেমে কাজ করার সময় অপারেটর এর যন্ত্রণার বৃদ্ধি করবে। উপরন্তু, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে চীনে অনেকগুলি রং প্রকাশ করা খুব কঠিন। আপনি তাদের রঙের নামগুলিতে তাদের মান রঙের সংখ্যা যোগ করতে পারেন, যেমন সাদা কাপড় 19-1703।

4, উপাদান উল্লেখ

জুতা তৈরির উদ্যোগগুলিতে, উপাদানগুলির বেশিরভাগ উল্লেখ উপাদানটির বেধ বা প্রস্থকে বোঝায়। "চামড়া উপাদান" এর স্পেসিফিকেশন সাধারণত চামড়ার বেধকে বোঝায়, যেমন 1.0 ~ 1.2 মিমি, 1.2 ~ 1.4 মিমি, 1.4 ~ 1.6 মিমি, ইত্যাদি ইত্যাদি; "কাপড় উপাদান" বিশেষ উল্লেখ সাধারণত পুরুত্ব এবং প্রস্থ অন্তর্ভুক্ত, যেমন 1.2 মিমি সাদা পিভিসি 54, সাদা 4mmKF3604 এবং তাই। উপরে উল্লেখিত দিক থেকে, আমরা দেখতে পারি: (1) উপকরণগুলির নির্দিষ্টকরণগুলি প্রায়শই সংখ্যার দ্বারা প্রকাশ করা হয়; (2) স্পেসিফিকেশন নির্দেশকারী সংখ্যা সাধারণত দুই বা তিন। অতএব, উপাদান স্পেসিফিকেশনটি 2 বা 3 বাইটে প্রকাশ করা হয়, 1.2 ~ 1.4 মিমি আমরা লিখতে পারি "124" বা "12", 1.4 ~ 1.6 মিমি আমরা "146" বা "14", এবং 36 "44 লিখতে পারি "আমরা সরাসরি" 360 "" 440 "বা" 36 "" 46 "লিখতে পারি।

5, উপাদান জমিন

জুতা তৈরির উদ্যোগগুলিতে, শুধুমাত্র কিছু চামড়া এবং কৃত্রিম চামড়া উপকরণ একটি শস্য ধারণা আছে। অতএব, বস্তুগত টেক্সচারের বৈশিষ্ট্যগুলি উপাদান কোডিং এ প্রবেশ করা উচিত কিনা তা নিয়ে সর্বদা একটি বড় বিতর্ক রয়েছে। আমি মনে করি যে অনেকগুলি টেক্সচার লাইন নেই এবং কেবলমাত্র কিছু চামড়া এবং অনুকরণ চামড়া টেক্সচার আছে, তাই টেক্সচারের অর্থ উপাদান কোডের বৈশিষ্ট্যটি বড় নয়। অবশ্যই, যদি আপনি প্রকৃতপক্ষে উপাদান কোডে উপাদান টেক্সচার বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় মনে করেন, তবে উপাদান টেক্সচার বৈশিষ্ট্যটি 2 বাইট দ্বারা উপস্থাপিত হয়। R8 প্যাটার্ন, আমরা সরাসরি R8 হিসাবে প্রতিনিধিত্ব করতে পারি, অথবা সরাসরি সিরিয়াল নম্বরটি ব্যবহার করতে পারি। 01 প্রকাশ করতে।

6, সিরিয়াল নম্বর

উপাদান সিরিয়াল নম্বরটি প্রধানত উপাদান কোডিং ক্রিয়াকলাপগুলিকে খুব ছোট উপাদানগুলির পার্থক্যগুলির সাথে আলাদা করতে ব্যবহৃত হয় এবং এই ধরনের উপকরণ সাধারণত কম। অতএব, আমরা উপাদান সিরিয়াল নম্বর 1 ~ 2 বাইট প্রতিনিধিত্ব করতে ব্যবহার করতে পারেন। অবশ্যই, প্রসেসিং উপকরণের জন্য, ভাল পার্থক্য করার জন্য সিরিয়াল নম্বরটি আরও কিছু হতে পারে, সাধারণত 3 থেকে 4 যথাযথ।


কোডিং প্রকল্প

উপরে উপাদান কোডিং নীতির নীতি অনুযায়ী, জুতা তৈরি করার উদ্যোগের উপাদান কোড 12 ~ 16 (বিট) অক্ষর এবং সংখ্যাগুলি দ্বারা গঠিত। নিম্নরূপ নির্দিষ্ট কোডিং স্কীম:

উপাদান বিভাগ উপাদান কোড বৈশিষ্ট্য গঠন উপাদান কোড দৈর্ঘ্য

চামড়া উপাদান উপাদান বিভাগ + উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + (উপাদান জমিন) + সিরিয়াল নম্বর 14 ~ 16

অনুকরণ চামড়া উপাদান উপাদান বিভাগ + উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + (উপাদান জমিন) + সিরিয়াল নম্বর 14 ~ 16

কাপড় উপাদান উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + সিরিয়াল নম্বর 14

Foaming উপাদান উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + সিরিয়াল নম্বর 14

অক্জিলিয়ারী উপকরণ উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + সিরিয়াল নম্বর 14

প্রক্রিয়াকরণ উপকরণ উপাদান রঙ + উপাদান উল্লেখ + সিরিয়াল নম্বর 16

আউটসোল উপাদান উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + সিরিয়াল নম্বর 14

রাসায়নিক উপাদান উপাদান রঙ + উপাদান স্পেসিফিকেশন + সিরিয়াল নম্বর 14

প্যাকেজিং উপকরণ উপাদান রঙ + উপাদান উল্লেখ + সিরিয়াল নম্বর 14