স্ট্যাটিক বিদ্যুৎ উপর তাপমাত্রা প্রভাব

- Oct 30, 2018-

আর্দ্রতা, বায়ুমন্ডলে শুষ্কতা ডিগ্রী নির্দেশ একটি শারীরিক পরিমাণ। কম জল বাষ্প একটি নির্দিষ্ট তাপমাত্রায় বাতাসের একটি নির্দিষ্ট পরিমাণে থাকে, আরও বাতাস শুকিয়ে যায়; আরো জল বাষ্প, বায়ু আরো আর্দ্র। শুষ্কতা এবং বায়ু আর্দ্রতা ডিগ্রী "আর্দ্রতা" বলা হয়। এটি সুপরিচিত যে শুষ্ক শীতকালে উচ্চ আর্দ্রতা সহ গ্রীষ্মের তুলনায় স্ট্যাটিক বিদ্যুতের বেশি প্রবণ। ইলেকট্রস্ট্যাটিক বিপদের উপর আর্দ্রতা প্রভাব নিম্নরূপ:

1. আর্দ্রতা বেশি হলে, উপাদান পৃষ্ঠের উপর adsorbed আর্দ্রতা, এবং ফলস্বরূপ, উপাদান পৃষ্ঠের পরিবাহিতা বৃদ্ধি পায়। উপরন্তু, উপাদান প্রকৃতির উপর নির্ভর করে, অভ্যন্তরীণ আর্দ্রতা শোষণ এছাড়াও ঘটে, যা উপাদান সামগ্রিক বৈদ্যুতিক পরিবাহিতা বৃদ্ধি। অতএব, প্রাথমিক স্ট্যাটিক countermeasures আর্দ্রতা ব্যবস্থাপনা ছিল।

2. সাম্প্রতিক গবেষণায়, চার্জযুক্ত শরীরের পৃষ্ঠের চার্জটি কেবল পৃষ্ঠ এবং শরীরের মাধ্যমেই ছিনতাই করা হয় না, বরং বাতাসেও ছাড়িয়ে যায়। পরীক্ষায় দেখা গেছে যে উচ্চ আর্দ্রতা পরিবেশে, যখন চার্জযুক্ত শরীরের পৃষ্ঠের চার্জ ঘনত্ব উচ্চ হয়, চার্জ দ্রুত বাতাসে ছেড়ে দেওয়া হয়। কিন্তু যখন চার্জযুক্ত শক্তি খুব কম হয়, তখন এই ঘটনাটি স্পষ্ট নয়।

স্ট্যাটিক বিদ্যুৎ মানুষের শরীরের একটি নির্দিষ্ট ডিগ্রী ক্ষতি আছে। ইলেকট্রস্ট্যাটিক ভোল্টেজ 2000 ভোল্ট পৌঁছে যখন, আঙ্গুলের অনুভব; যখন এটি 3000 ভোল্ট অতিক্রম করে, তখন একটি স্পার্ক থাকে, এবং আঙ্গুলের সুচের মতো ব্যথা থাকে; যখন এটি 7000 ভোল্ট অতিক্রম করে, মানুষ একটি শক আছে। দৈনন্দিন জীবনে, স্ট্যাটিক ভোল্টেজ তৈরি হয় কখনও কখনও হাজার হাজার ভোল্টের মতো উচ্চতর হতে পারে, কিন্তু ঘর্ষণীয় বিদ্যুৎকেন্দ্রের সময় অত্যন্ত ছোট, যেহেতু উৎপন্ন বর্তমান পরিমাণটিও ছোট, তাই এটি সাধারণত জীবনকে হুমকি দেয় না মানুষের শরীর. যাইহোক, চিকিৎসা অপারেটিং টেবিলে, স্ট্যাটিক স্পার্কগুলি অ্যানেস্থেশেটিক এজেন্টদের একটি বিস্ফোরণ সৃষ্টি করতে পারে, যা চিকিৎসা কর্মীদের এবং রোগীদের ক্ষতি করতে পারে এবং উল্লেখ করা আবশ্যক। উপরন্তু, স্ট্যাটিক বিদ্যুৎ দ্বারা প্রচুর পরিমাণে ধুলো ধুলোতে রয়েছে বিভিন্ন ধরণের ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ক্ষতিকারক পদার্থ যা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গুরুতর ইলেক্ট্রোস্ট্যাটিক ঘটনা চামড়া জ্বালা এবং প্রদাহ সৃষ্টি করতে পারে, এবং মানুষকে মন খারাপ করতে পারে, মাথা ঘামানো, বুকের টাইটেসি, নাসোফারিঞ্জিয়াল অস্বস্তি এমনকি ব্রঙ্কাইটিস, হাঁপানি এবং অ্যারিথমিমিয়া হতে পারে, তাই এটি অ্যান্টি-স্ট্যাটিক পোশাক এবং অ্যান্টি-স্ট্যাটিক বুট পরিধান করা প্রয়োজন। হবে।