সিন্থেটিক রাবার শিল্পের প্রতিষ্ঠা ও উন্নয়ন

- Oct 19, 2018-


19২7 থেকে 19২8 সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের জে। সি। প্যাট্রিক প্রথম পোলিফফাইড রাবার (পলিটেট্রাথিলিন সালফাইড) সংশ্লেষিত করেছিলেন। ডাব্লু কেওথেরস একটি নিউপ্রেইন রাবার প্রাপ্ত করার জন্য জেএ নিউল্যান্ডের পদ্ধতিতে 2-ক্লোরো-1,3-বুট্যাডিন সংশ্লেষিত।

1931 সালে ডুপন্ট একটি ছোট উত্পাদন চালিত। সোভিয়েত ইউনিয়ন পদ্ধতি ব্যবহার করে। অ্যালকোহল থেকে বুদাদেনি সংশ্লেষ করার জন্য লেবেদেভ, এবং সোডিয়াম বাটডিয়েন রাবার প্রাপ্ত করার জন্য তরল ফেজ বাল্ক পলিমারাইজেশন চালানোর জন্য একটি অনুঘটক হিসাবে সোডিয়াম ধাতু ব্যবহার করেছিলেন। 1931 সালে 10,000 টন উত্পাদন ইউনিট নির্মিত হয়েছিল।

একই সময়ের মধ্যে, জার্মানিতে সোডিয়াম বাটাদিয়েন রাবার প্রস্তুত করার জন্য অনুঘটক হিসাবে অ্যাসিটেলিন এবং সোডিয়াম থেকে বুটডিন সংশ্লেষিত হয়। 1930 এর দশকের গোড়ার দিকে জার্মানির এইচ। স্টাউডিঙ্গার (1932) এর ম্যাক্রোমোলকুলার লম্বা চেইন গঠন তত্ত্ব প্রতিষ্ঠা এবং সোভিয়েত ইউনিয়ন এইচ এইচ সেমেভভ (1934) এর চেইন পলিমারাইজেশন তত্ত্ব পলিমার শৃঙ্খলা প্রতিষ্ঠার ভিত্তি স্থাপন করে। একই সময়ে, পলিমারাইজেশন প্রক্রিয়া এবং রাবার মানের উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। এই সময়ের মধ্যে প্রদর্শিত প্রতিনিধি রাবারগুলি হল: স্টাইরিন-বুটডিয়েন রাবার বোতাদিয়েন এবং স্টাইরিনের কপোলিমাইজারেশন দ্বারা প্রাপ্ত, এবং নাইট্রিয়াল রাবার বাটাদিয়েন এবং অ্যাক্রোলোনিট্রিয়ালের কপোলিমাইরাইজেশান দ্বারা প্রাপ্ত।

1935 সালে জার্মান কোম্পানী প্রথমে নাইট্রিল রাবার তৈরি করে। 1937 সালে কোম্পানি বোনা কেমিক্যাল প্ল্যান্টে একটি স্টাইরিন-বুট্যাডি রবার শিল্প উত্পাদন কেন্দ্র নির্মাণ করে। চমৎকার বিস্তৃত কর্মক্ষমতা কারণে স্টাইরিন-বুট্যাডিন রাবার এখনও সিন্থেটিক রাবারের বৃহত্তম বৈচিত্র্য এবং নাইট্রিয়াল রাবার একটি তেল প্রতিরোধী রাবার এবং এটি এখনও বিশেষ ধরণের রাবার। এটি তেল প্রতিরোধী রাবার বুট জন্য কাঁচামাল এক।

1940 এর দশকের গোড়ার দিকে, যুদ্ধের জরুরি প্রয়োজনের কারণে, বাটাইল রাবার প্রযুক্তির উন্নয়ন ও কমিশন প্রচার করা হয়। 1943 সালে যুক্তরাষ্ট্রে বাটাইল রাবারের পরীক্ষামূলক উত্পাদন শুরু হয়। 1944 সাল নাগাদ যুক্তরাষ্ট্রে এবং কানাডায় বাটাইল রাবারের বার্ষিক উত্পাদন ছিল যথাক্রমে 1,320 টন এবং ২480 টন। Butyl রাবার একটি ধরনের airtight সিন্থেটিক রাবার। এটা প্রতিরক্ষামূলক বুট সব ধরণের জন্য উপযুক্ত। এটা রাবার বুট উত্পাদন কারখানা জন্য প্রথম পছন্দ। পরে, জেনারেল ইলেকট্রিক কোম্পানি যেমন বিশেষ রাবারের অনেক নতুন জাত রয়েছে। 1944 সালে সিলিকন রাবার উৎপাদিত হয় এবং পলিইরিথেন রাবার (পলিউরিথেন দেখুন) 1940 এর দশকে জার্মানিতে এবং যুক্তরাজ্য যুক্ত হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন জাপান মালয়েশিয়ায় প্রাকৃতিক রাবার উৎপাদনকারী অঞ্চলগুলিতে দখল করে নেয়, যা উত্তর আমেরিকা এবং সোভিয়েত ইউনিয়নে সিন্থেটিক রাবারের বিকাশ ও উৎপাদনকে আরও উন্নীত করেছিল, যা বিশ্বব্যাপী সিন্থেটিক রাবার উত্পাদনকে ২3.1২ কেটি থেকে 1939 সালে 885.5 এ উন্নীত করেছিল। 1944. কে। যুদ্ধের পর, 1945 থেকে 195২ সালের মধ্যে প্রাকৃতিক রাবার হিসাবে 432.9 ও 893.9 কেটের মধ্যে সিন্থেটিক রাবারের উৎপাদন বেড়ে যায়।