সিন্থেটিক রাবার কি?

- Oct 18, 2018-

ব্যাপকভাবে, রাবারের গাছ থেকে উত্পাদিত প্রাকৃতিক রাবার থেকে এটি আলাদা করতে রাবারের রাসায়নিক সংশ্লেষণ বোঝায়।

সিন্থেটিক উচ্চ ইলাস্টিক পলিমার, সিন্থেটিক elastomers হিসাবে পরিচিত। ফলন শুধুমাত্র সিন্থেটিক রজন (বা প্লাস্টিক) এবং সিন্থেটিক ফাইবার চেয়ে কম। তার কর্মক্ষমতা monomer থেকে monomer পরিবর্তিত হয়, এবং কয়েকটি জাতের কর্মক্ষমতা প্রাকৃতিক রাবার যে অনুরূপ।

রাবার বুট বুট, নিরাপত্তা বুট, সামরিক বুট এবং বিশেষ শিল্প বুট জন্য একটি আবশ্যক। রাবার উৎস উপর নির্ভর করে প্রাকৃতিক রাবার এবং সিন্থেটিক রাবার মধ্যে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। সিন্থেটিক রাবারের কয়েকটি জাতের প্রাকৃতিক রবারের একই বৈশিষ্ট্য রয়েছে, যা বেশিরভাগ প্রাকৃতিক রাবার থেকে আলাদা, তবে উভয়ই অত্যন্ত স্থিতিস্থাপক পলিমার উপকরণ, যা সাধারণত কার্যকরীতা এবং ব্যবহারের মূল্যের আগে ভলকানাইজেশন এবং প্রক্রিয়াজাতকরণের প্রয়োজন হয়। সিন্থেটিক রাবারটি 20 শতকের প্রথম দিকে উৎপাদন শুরু করে এবং 1940 এর দশকে এটি দ্রুত বৃদ্ধি পেয়েছে। সিন্থেটিক রাবার সাধারণত প্রাকৃতিক রাবার হিসাবে ব্যাপক নয়, কিন্তু এটি উচ্চ স্থিতিস্থাপকতা, অন্তরণ, বায়ু নিবিড়তা, তেল প্রতিরোধের, উচ্চ তাপমাত্রা সহ্য করার ক্ষমতা বা কম তাপমাত্রা আছে। এটি শিল্প, কৃষি, জাতীয় প্রতিরক্ষা, পরিবহন এবং দৈনন্দিন জীবনের ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

অনেক দেশ তাদের নিজস্ব সিস্টেম নামকরণ আছে। আজকের দিনে বিশ্বব্যাপী সবচেয়ে সাধারণ নামকরণ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের কাঠামো অনুযায়ী প্রণয়ন করা হয়। এই পদ্ধতিটি ইংরেজি নাম বা সংশ্লিষ্ট মোনোমারের কীওয়ার্ডের প্রথম মূল অক্ষর। "রবার" এর ইংরেজি নামটির প্রথম অক্ষরটি যথোপযুক্ত সৃষ্টিকর্তা। নাম। উদাহরণস্বরূপ, স্টাইরিন-বুট্যাডিয়েন রাবারটি স্টিরিইন এবং বুটডিয়েনের কপোলাইমারাইজেশন দ্বারা প্রাপ্ত সিন্থেটিক রাবার, তাই এটি এসবিআর বলা হয়। একইভাবে, নাইট্রিয়াল রাবারকে এনবিআর বলা হয়, এবং নিউপেরিনকে সিআর বলা হয়। চীনা নামকরণ: কপোলিমারগুলির জন্য, অনুরূপ মোনোমারগুলি একটি কপোলিমার রাবারের সাথে সংযোজিত হয় যেমন বোতাদিয়েন-স্টাইরিন কপোলিমার রাবার, স্টাইরিন-বুটডিয়েন রাবার হিসাবে পরিচিত; হোমপোলিমারের জন্য প্রথম মোনোমারটি "পলি" শব্দটি দ্বারা পূর্ববর্তী হয় এবং পলিমারটি "রাবার" এর সাথে সম্পৃক্ত হয় যেমন সিআইএস-1,4-পলিআইসোপরিন রাবার (আইপোপ্রিন রাবার হিসাবে উল্লেখ করা হয়) সিআইএস-1,4-পলিবুটডিয়েন রাবার (বাটাদিয়েন রাবার হিসাবে উল্লেখ করা হয়) উপরন্তু, একটি জনপ্রিয় নাম পদ্ধতি, অর্থাৎ, পলিমারটির নাম হাইড্রোকার্বন ছাড়া অন্য কোন নির্দিষ্ট উপাদান বা গ্রুপের পরে দেওয়া হয়। উদাহরণস্বরূপ, αω-dichlorohydrocarbon (অথবা α, ω- ডিকোলোওথার) এবং সোডিয়াম পলিসফাইডাইডটি সাধারণত পলিসফাইডাইড রাবার হিসাবে পরিচিত এবং আইসোউটিলিনের কপোলিমাইরাইজেশান দ্বারা প্রাপ্ত রাবার এবং আইসোপেরিনের একটি ছোট পরিমাণ সাধারণত বাটাইল রাবার নামে পরিচিত।